স্বপ্নই হচ্ছে সফলতার পূর্বশর্ত



আজকে আমার প্রধান আলোচ্য বিষয় হল - মানুষ জীবনে কেন সফল হয়।
আমরা জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত সফলতার পেছনে দৌড়াই কিন্তু আমরা অধিকাংশই জানিনা সফলতার মূলমন্ত্র  কী । 
প্রকৃত অর্থে সফলতার মূলে রয়েছে কঠোর পরিশ্রম । তাহলে এবার জানতে হবে পরিশ্রম মানুষ কেন করে । এর সহজ উত্তর হলো স্বপ্ন । 
আমেরিকার বিখ্যাত লেখক নেপোলিয়ান হিল তাঁর Think and grow rich বইতে লিখেছেন, Whatever the mind can conceive and believe, it can achieve. বিখ্যাত বৈজ্ঞানিক আলবার্ট আইনস্টাইন বলেছেন, Imagination and visualization is the shadow of reality. অর্থাৎ মানুষ তার মনের চাওয়াকে যদি ধারণ করতে পারে তাহলে সে পরিশ্রমী হতে বাধ্য । আমেরিকার প্রেসিডেন্ট হতে চেয়ে ছিলেন বলেই আব্রাহাম লিংকন এত পরিশ্রম করেছেন । জীবনে বার বার ব্যর্থ হয়েও শেষ পর্যন্ত্য তিনি সফল হয়েছেন । 
এই চাওয়াটিই হলো স্বপ্ন । এই স্বপ্ন  মানুষের মধ্যে অপ্রতিরুদ্ধ মনোবল তৈরী করে । ফলে সে দিগ্বিজয়ী হয় । তার জ্বলন্ত  উদাহরণ হচ্ছে আলেকজান্ডার দি গ্রেট । 
অসম্ভব মনোবলের কারনে ইখতিয়ার উদ্দিন মুহাম্মদ বখতিয়ার খলজি মাত্র ১৭ জন অশ্বারোহী নিয়ে বাংলা বিজয়ের অভিযান পরিচালনা করেছিলেন। মূলে ছিল স্বপ্ন।
এক বেলুন বিক্রেতার কাছে ছোট্ট একটি শিশু প্রশ্ন করেছিল, কালো বেলুনওকি আকাশে উড়ে ? বেলুন বিক্রেতা হেসে বলেছিলেন, কালো বেলুন বলতে কথা নেই, আসলে বেলুন আকাশে উড়ে গ্যাসের কারনে।
প্রিয় পাঠক, জীবনে জিততে হলেও আমাদের ভিতরে গ্যাস থাকতে হবে। আর সেটি হল আমাদের চাওয়া- আমাদের স্বপ্ন।
 শুধু তাই নয় বেঁচে থাকার মূল  কারণটিও কিন্তু স্বপ্ন । 
এক নারীর স্বামী নিহত সৈনিককে যুদ্ধক্ষেত্র থেকে বাড়িতে আনা হলো। মহিলা মৃত স্বামীর লাশ দেখে পাথরের মত নিশ্চুপ হয়ে গেল। বয়োজ্যাষ্ঠরা দেখলো সে ক্রমেই মৃত্যুর কোলে ঢলে পড়ছে। তারা তৎক্ষনাত মহিলার এক মাত্র শিশু সন্তানটিকে তার কোলে বসিয়ে দিল । সন্তানকে দেখে সে হাউ মাউ করে কেঁদে উঠলো এবং বলল,  এই সন্তানের জন্যই তার বেঁচে থাকতে হবে। অতএব স্বপ্নই জীবন, স্বপ্নই জীবনের সফলতা।

Post a Comment

0 Comments